ঘরে ঘরে গাঁজা চাষের অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে থাইল্যান্ডের মাদকদ্রব্য বোর্ড। দেশটিতে এর আগে গাঁজাকে ওষুধ হিসেবে বিবেচনা করা হতো। বুধবার (২৬ জানুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ২০১৮ সালে চিকিৎসা ও গবেষণা কার্যের স্বার্থে গাঁজা ব্যবহারের বৈধতা দিয়েছিল থাইল্যান্ড। থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী আনুতিন চরনভিরাকুল জানান, নতুন আইন অনুযায়ী গৃহস্থালিতে গাঁজা চাষ করা যাবে। এজন্য কর্তৃপক্ষের ছাড়পত্র নিতে হবে। তবে বাণিজ্যিক উদ্দেশে গাঁজা ব্যবহার করা যাবে না। তবে আইনটি এখনও প্রজ্ঞাপন আকারে প্রকাশ হয়নি।

প্রজ্ঞাপন প্রকাশের ১২০ দিন পর বাড়িতে গাঁজা চাষ করা যাবে বলে আইনে উল্লেখ আছে। এদিকে চলতি সপ্তাহে সংসদে বিল উত্থাপন করা হয়েছে। তাতে গাঁজার ব্যবহার, বাণিজ্যিক চাষ ও বিক্রি সম্পর্কে নির্দেশনা রয়েছে। খসড়া বিল অনুযায়ী,

সরকারকে না জানিয়ে বাড়িতে গাঁজা চাষ করলে ২০ হাজার থাই মুদ্রা জরিমানা দিতে হবে। এছাড়া নিবন্ধন ছাড়া গাঁজা বিক্রি করলে ৩ বছরের জেল বা ৩ লাখ থাই মুদ্রা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। থাইল্যান্ডে বাড়িতে জন্মানো গাঁজা ঐতিহ্যগত ওষুধ হিসেবে ব্যবহার করা যাবে।

 

কলমকথা/বি সুলতানা